গ্লাসভর্তি নয়, এবার অর্ধেকই পাবেন! জলের অপচয় আটকাতে নতুন আদেশ যোগী সরকারের।

জল পিপাসুদের জন্য এবার আর গ্লাসভর্তি নয়, বরাদ্দ হবে অর্ধেক গ্লাস জল!

হ্যাঁ, সম্প্রতি জলের অপচয় রুখতে নয়া এই ফরমানই জারি করেছে উত্তরপ্রদেশে সরকার। নতুন এই নির্দেশিকা জারি হয়েছে উত্তরপ্রদেশের লখনউয়ে রাজ্য সরকার সচিবালয়ে।

সম্প্রতি জল নিয়ে গোটা দেশের একটা বড় অংশেই হাহাকার চলছে। জলের অপচয় আটকাতে নানা পদক্ষেপও ইতিমধ্যেই নিতে শুরু করে দিয়েছে রাজ্যসরকারগুলো।

উত্তর প্রদেশে সচিবালয় থেকে এই ব্যাপারে পদক্ষেপ নিল যোগী সরকার। গত বৃহস্পতিবার উত্তর প্রদেশ রাজ্যের মুখ্যসচিব প্রদীপ দুবে তাঁর নির্দেশিকা জানিয়ে দিলেন যে, কোনো ভাবেই জল নষ্ট করা যাবে না। আর এবার থেকে অর্ধেক গ্লাস জল বরাদ্দ হবে সচিবালয়ে আসা সমস্ত মানুষ ও কর্মীদের জন্য।

ওই নির্দেশিকায় আরও জানানো হয়েছে যে, রাজ্যের বিধানসভা’র স্পিকারদের নির্দেশে প্রাথমিকভাবে অর্ধেক গ্লাস জল রাখা থাকবে। পরে প্রয়োজনে আরও জল দেওয়া হবে।

প্রসঙ্গতঃ প্রায়ই দেখা যায় যে এক গ্লাস ভর্তি জল রাখা থাকলেও সাধারণত লোকেরা বা কর্মী’রা তা পুরো খায় না। বেশির ভাগই অর্ধেক খেয়েই ফেলে দেন। এতে পানীয় জলের অপচয় হয়। আর তাই, যদি কার’র তেষ্টা মেটাতে অর্ধেক গ্লাস জলে না হয়, তাহলে তখন তাকে আরও জল দেওয়া হবে।

সম্প্রতি, জলসঙ্কট নিয়ে নীতি আয়োগে’র এক রিপোর্টে এই মুহূর্তে সারা দেশ সন্ত্রস্ত। বিশেষ করে দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে ইতিমধ্যেই জলের তীব্র হাহাকার শুরু হয়ে গেছে।

আস্তে আস্তে দেশের অন্য রাজ্যগুলোতেও এর প্রভাব পড়তে শুরু করছে দিয়েছে। উত্তর প্রদেশ রাজ্যও এই তালিকায় রয়েছে। আর তাই, দেরি না করে এবার সরাসরি সরকারি দফতর থেকেই এই নতুন পদক্ষেপে’র সিদ্ধান্ত নিল যোগী সরকার।

সূত্র: আনন্দবাজার

প্রতিবেদনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার বন্ধু’দের সাথে। ধন্যবাদ।

Jayanta Das: