ভারতীয় আর্মির এই দশটি তথ্য প্রত্যেক ভারতীয়ের জানা উচিত

আজ ভারতীয় আর্মি ডে তে আমি সেলাম করবো সেই সব জওয়ান দের যারা হাড় কাঁপানো ঠান্ডা বা গরমের পরোয়া না করে আমাদের রক্ষা করার জন্য সবসময় দেওয়াল হয়ে দাঁড়িয়ে থাকে। যাদের জন্য ভারতের শত্রুদের ভারতের ওপর আক্রমন করার সাহস হয় না।

না শিখ না জাঠ মারাঠা,

না গোর্খা না মাদ্রাসী,

সীমান্তে শহীদ হওয়া

প্রত্যেকেই ভারতবাসি।

আজ আর্মি দিবসে আমি এই ভারতীয় আর্মির সমন্ধে ১০টি তথ্য জানাবো যা প্রত্যেক ভারতবাসির জানা উচিত, যা জানলে আমাদের আর্মির ওপর আরো গর্ব হবে।

১)অন্যান্য কিছু সরকারি অরগানাইজেশন ও দেশের মতো ভারতীয় আর্মি তে ধর্ম বা জাতির ওপর ভিত্তি করে কোনো সংরক্ষণ বা রিজার্ভেশন নেই।ভারতীয় আর্মি তে একজন শুধুমাত্র তার ফিটনেস ও মেরিটের জন্য যোগ দিতে পারে।

sourcehttp://www.chindits.co.in/2013_09_01_archive.html

২)ভারতীয় আর্মি ইউনাইটেড নেশনের Peace Keeping Mission এর সবচেয়ে বড় কনট্রিবিউটর।এখন পর্যন্ত ভারতীয় আর্মি ৪৩টি Peace Keeping Mission এ অংশগ্রহণ করেছে এবং মোট ১ লাখ ৮০ হাজার জওয়ানকে এই মিশনগুলিতে পাঠিয়েছে।

source

৩) পৃথিবীর সবচেয়ে উঁচু যুদ্ধ ক্ষেত্রে (সিয়াচেন) আমাদের ভারতীয় আর্মি দাঁড়িয়ে থাকে যেটা সমুদ্র পৃষ্ঠের থেকে ৫০০০ মিটার উঁচু।

source

৪) পৃথিবীর সবচেয়ে উঁচু war school ও ভারতের কাশ্মীরের গুলমারগ এ অবস্থিত। যেখানে আমাদের আর্মির কাছ থেকে US Army, UK Army, Russian Army এর স্পেশাল ফোরস ট্রেনিং নিতে আসে। কারণ শুধুমাত্র ভারতীয় আর্মিই জানে সিয়াচেনের মত উঁচু জায়গায় দাঁড়িয়ে কীভাবে যুদ্ধ করতে হয়।

source

৫) ভারতীয় আর্মি কখনো কোনো দেশের উপর আগে থেকে হামলা করে নি এবং যারা ভারতের ওপর হামলা করেছে তাদের যোগ্য জবাব দিতে ছাড়েনি।

৬) ১৯৭১ এ হওয়া যুদ্ধে ভারতীয় আর্মির সামনে পাকিস্তানের ৯৩ হাজার আর্মি সারেন্ডার করেছিল। যেটা ২য় বিশ্বযুদ্ধের পর হওয়া সবচেয়ে বড় সারেন্ডার।

৭) ভারতীয় আর্মি সারা বিশ্বে নিজের শক্তির জন্য পরিচিত হলেও আপনি কী জানেন Indian Military Engineering Services সারা পৃথিবীর অন্যতম বৃহৎ Construction and Maintenance Agency। MES Agency ভারতীয় নৌসেনা, আর্মি ও বায়ুসেনার Road, water supply and electric supply এর maintenance করে।

৮) পৃথিবীর সবচেয়ে বড় civilian rescue operation ভারতীয় আর্মিই করে। ২০১৩ তে উত্তরাখন্ডের ভয়াবহ বন্যাতে আমাদের আর্মি ‘অপারেশন রাহাত’ শুরু করে যেটাই ভারতীয় বায়ুসেনা ২০ হাজার মানুষের প্রাণ বাঁচায় ।

৯) ভারতীয় আর্মি ১৯৮২ তে লাদাখে সুরু নদীর ওপর পৃথিবীর সবচেয়ে উঁচু ব্রীজ তৈরি করে।

১০) ১৯৭০ ও ১৯৯০ এ ভারত নিজেদের কিছু নিউক্লিয়ার ওয়েপন ও মিসাইল টেস্ট করেছিল যেগুলির সমন্ধে পৃথিবীর সবচেয়ে বড় ও গোপন গোয়েন্দা সংস্থা CIA ও জানতে পারেনি।

source

গর্বের সাথে তথ্য গুলি শেয়ার করুন।

Raj: