মাত্র ৮ হাজার টাকা বিনিয়োগ করেই মাসে ২০ হাজার টাকারও বেশি আয় করতে পারবেন এই ব্যবসায়! বিস্তারিত জানুন

আপনার ব্যবসা করার খুব ইচ্ছে, কিন্তু টাকা নেই হাতে! বা ঠিকঠাক মন মতো কোথাও কাজও পাচ্ছেন না। কিন্তু, কিছু একটা তো করতে হবে। না হলে আজকের দিনে চলবেই বা কি করে। কিন্তু, কিছুতেই কিছু করে উঠতে পারছে না আপনি। তাহলে উপায়? না, আর বেশি চিন্তা না করে এই প্রতিবেদনটি পড়ুন মন দিয়ে। হয়তো আপনার কাজে লেগে যেতে পারে আমাদের এই আইডিয়াটি।

এক্ষেত্রে আপনি মাত্র ৮ হাজার টাকা বিনিয়োগ করেই মাসে ২০ হাজার টাকারও বেশি আয় করতে পারবেন। যাদের কাছে গাদা গাদা পুজি নেই, কিন্তু চাকরি না করে আপনি ব্যবসাই করতে চান। তাও আবার টাকার জন্য করতেই পারছেন না। তাদের বলছি, হতাশ হবেন না। সামান্য পুজি দিয়েও ব্যবসা করা যায়, আর আয়ও ভালো করা যায়। এমনই একটি স্বল্প পুঁজির ব্যবসার কথাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: জিও’কে থামাতে অবশেষে এক হয়ে যাচ্ছে দেশের এই দুই বৃহৎ টেলিকম কোম্পানি! এবার শুধু চমকের অপেক্ষা…

ব্যবসাটি হলো – চায়ের ব্যবসা! কি, ভয় পেয়ে গেলেন? ভাবলেন মজা করছি! না না, এটি চা পাতার ব্যবসা। এটি এমন এক ব্যবসা, যাতে আপনি খুবই কম টাকাতেই শুরু করতে পারে। দেখো আমাদের চারিপাশে অনেক চায়ের দোকান হয়েছে । এই সব দোকানগুলিতে প্রতিদিন হাজার হাজার লোক চা খায়। আর যারা বিক্রি করছে, তারা প্রতিদিন প্রায় ১ থেকে ২ কেজি চা পাতা বিক্রি করছে। এবার আসা যাক কিভাবে আপনি এই ব্যবসা শুরু করবেন: দেখুন-

প্রথমেই আপনি আপনার বাড়ির আসেপাশের চায়ের দোকানগুলি টার্গেট করুন। এই দোকানগুলি আপনার এলাকার হলে আপনারই সুবিধা হবে। ধরুন আপনি মাত্র ৩৪ টি চা’য়ের দোকান ঠিক করেছেন, যারা আপনার কাছ থেকে প্রতিদিন হাফ কেজির এক প্যাকেট চা নেবে। সাধারণত দোকানদারেরা হাফ কেজির এক প্যাকেট চা পাতা প্রায় ১৪০ টাকা থেকে ১৬০ টাকা দরে বাজারের বিভিন্ন কোম্পানি থেকে কিনে থাকে। এবার আপনি তাদেরকে বাজারের চেয়েও একটু কম দামে বিক্রি করুন। ভাল মানের চা পাতা আপনি ১২০ – ১২৫ টাকা দরে কিনতে পারবেন।

আরও পড়ুন: সম্পর্কে বিচ্ছেদ ঘটলে যে ক্ষতিগুলি হয় শরীরের

ধরুন, আপনি ১২০ টাকা দরে কিনে দোকানদারকে ১৩০ টাকা দরে বিক্রি করলেন। তাহলে, দোকানদার এখানেই ১০ – ২০ টাকা লাভ করতে পারবে। আর আপনার থাকবে ১০ টাকা প্রতি প্যাকেটে। তাহলে, ৩৪ প্যাকেটে আপনি লাভ করবেন ৩৪০ টাকা প্রতিদিন। এখানে আপনার বিনিয়োগ মাত্র ৪০৮০ টাকা ৩৪ প্যাকেটে(১২০ টাকা প্রতি প্যাকেট দরে)। তাহলে, ৩০ দিনে আপনার লাভ হচ্ছে ১০২০০ টাকা ।

কিভাবে আপনি এই ব্যবসায় বিনিয়োগ করবেন, সেটাও জানিয়েছেন বিশেষজ্ঞরা: জেনে নিন:

প্রথমে আপনার একদিনে বিনিয়োগ ছিল ৪০৮০ টাকা, এবার এটাকে শুধু দ্বিগুণ করুন, অর্থাৎ ৮১৬০ টাকা হলেই আপনার হবে। কিভাবে ? আপনি যে সব দোকানদারকে চা পাতা বিক্রি করবেন, তাদের কাছ থেকে টাকা নগদ নেওয়ার চেষ্টা করুন। যদি দিনের দিন নগদ না দিতে পারে, তাহলে অবশ্যই পরের দিন যেন সেই টাকাটা আদায় করবেন আপনি। এক্ষেত্রে আপনাকে এক প্যাকেট দোকানে দিয়ে পরের দিন টাকা নিতে হবে ও আরেকটি প্যাকেট তাদেরকে দিতে হবে। অর্থাৎ, এক প্যাকেটের পুঁজি আপনাকে মার্কেটে রাখতেই হচ্ছে, আর এক প্যাকেটের পুঁজি দিয়ে আপনার মাল কিনে রাখতে হবে পরের দিন তাদেরকে দেওয়ার জন্য।

এ ভাবে আপনাকে মাত্র দুটো পুঁজি ৪০৮০ + ৪০৮০ = ৮১৬০ টাকা বিনিয়োগ করতে হবে। বিশেষজ্ঞদের মতে, এ ভাবে দু থেকে তিন মাস করলেই আপনার ব্যবসা দাঁড়িয়ে যেতে পারে। এছাড়াও আপনি এই ব্যবসাতে ধীরে ধীরে পুঁজি বাড়িয়ে আপনি আপনার সাফল্যের সিঁড়ির অনেকটাই ধাপ এগিয়ে যেতে পারেন।

প্রতিবেদনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে। ধন্যবাদ।।

Sanjib: