নিজস্ব সংবাদঃ উৎসাহ নিয়ে চারাগাছ তো লাগানো হল। তবে অনেক সময় দেখা যায়, সেগুলি দেখভালের কেউ থাকে না। আর তাই, যত্নের অভাবে সেগুলি শুকিয়ে যায়, মরে যায়। বিষয়টি খেয়াল রেখে বৃক্ষরোপণ কর্মসূচিতে এক নতুন দিক যোগ করতে চলেছে বামপন্থী যুব সংগঠন ডিওয়াইএইআই। ‘‌সবুজ অভিভাবক’‌ তৈরি করবে তারা।

green guardian
Green Guardian

১৪–২১ জুলাই কলকাতায় অরণ্য সপ্তাহ পালন করবে ডিওয়াইএফআই কলকাতা জেলা কমিটি। ওই সংগঠন ঠিক করেছে, শুধু চারাগাছ লাগালেই হবে না, তার ঠিকঠাক যত্ন করা দরকার। আর তাই এ কাজে তারা স্থানীয় মানুষকে যুক্ত করতে চাইছে। তাঁরা হয়ে উঠবেন ‘‌সবুজ অভিভাবক’‌ (গ্রিন গার্ডিয়ান‌)‌।

আরও পড়ুন: 5 বছর পর প্রকাশ পেল বাহুবলী মুভির শ্যুটিংয়ের নানা অদেখা ঝলক! (ছবিতে দেখুন)

ঘূর্ণিঝড় ‘‌আমফান’‌এ কলকাতা–সহ রাজ্যে প্রচুর গাছ নষ্ট হয়েছে। অনেক গাছ উপড়ে পড়েছে। সেই ক্ষতি পূরণে রাজ্য সরকার, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন পুনর্সবুজায়নে জোর দিয়েছে। লাগানো হচ্ছে গাছ। আবার অনেক ক্ষেত্রে উপড়ে যাওয়া গাছ প্রতিস্থাপিতও করা হচ্ছে।

ডিওয়াইএফআই ঠিক করেছে, কলকাতায় হাজার তিনেক গাছ লাগানো হবে। মহানগরীতে রয়েছে ১৪৪টি ওয়ার্ড। অর্থাৎ ওয়ার্ড পিছু প্রায় ২০টি করে গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে। ডিওয়াইএফআই জানাচ্ছে, গাছ লাগানোর আগে এবং পরে স্থানীয় মানুষজনের সঙ্গে তারা কথা বলবে। এক–একটি গাছের দায়িত্ব যাতে এক–একজন নেন, নিয়মিত জল দেন, পরিচর্যা করেন, তার অনুরোধ করবে। আর এভাবেই বেড়ে উঠবে চারাগাছ। স্থানীয় একজন মানুষ হয়ে উঠবেন তার অভিভাবক। একজন অভিভাবক যেমন যত্ন করে তার সন্তানকে বেড়ে তোলেন, তার ভবিষ্যৎ সুরক্ষিত করেন, ঠিক তেমনই একজন সবুজ অভিভাবক একটি গাছের চারাকে আদর করে বড় করে তুলবেন।

প্রতিবেদনটি ভালো লাগলে শেয়ার করবেন আপনার বন্ধুদের সাথে। ধন্যবাদ। ।

আরও পড়ুন: মুক্তি পেল শাহরুখ খানের মেয়ে সুহানার প্রথম হলিউড ছবি! ফুল ভিডিও দেখুন

বাংলায় ভাইরাল ভাইরাল খবর, লেটেস্ট নিউজ, বিনোদনমূলক পোস্ট ও আন্তর্জাতিক খবর পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ-Bengali Viral News