১০ টাকার পর এ বার বাজারে আসবে ২০ টাকার কয়েন জানতে হলে ক্লিক করুন…

১০ টাকার পর বাজারে আসবে ২০ টাকার কয়েন। ছবি শাটারস্টকের সৌজন্যে।


দ্বাদশভুজাকৃতি ২০ টাকার কয়েন বাজারে আনছে সরকার। বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এই কয়েন হবেন ২৭ মিলিমিটার চওড়া। অর্থাৎ ১০ টাকার কয়েনের আকার ও ২০ টাকার কয়েনের আকার হবে একই। তবে এই ‌কয়েন ১০ টাকার কয়েনের মতো পুরোপুরি গোলাকার হবে না। এটি হবে দ্বাদশভুজাকৃতি। একটু পাতলা।

তবে ১০ টাকার কয়েনের মতো এই কয়েনও হবে ‘টু-টোনড’। রং ও এক কয়েনের ভিতরের ও বাইরের স্তরের মধ্যে পার্থক্য থাকবে। কয়েনের বাইরের অংশ তৈরিতে ব্যবহার করা হবে ৬৫ শতাংশ তামা, ১৫ শতাংশ দস্তা ও ২০ শতাংশ নিকেল। অন্যদিকে কয়েনের ভিতরের দিকে থাকবে ৭৫ শতাংশ তামা, ২০ শতাংশ দস্তা ও ৫ শতাংশ নিকেল।

কী দিয়ে তৈরি হবে, আকার কী রকম হবে, এ সব তথ্য দিলেও ২০ টাকার কয়েন ঠিক কেমন দেখতে হবে তা নিয়ে অর্থমন্ত্রকের তরফে কিছু জানানো হয়নি। কবে থেকে এই কয়েন বাজারে ছাড়া হবে তাও বলেনি অরুণ জেটলির দফতর।

প্রসঙ্গত, ২০০৯-এর মার্চ মাসে ১০ টাকার কয়েন বাজারে ছেড়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তার পর নোটবন্দির সময় ১০ টাকার কয়েন জাল বলে বিভ্রান্তি ছড়ায় জনমানসে। সে সময় অনেকেই লেনদেনের জন্য ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করছিলেন। তখন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিবৃতি দিয়ে জানায়, বাজারে মোট ১৪ রকমের ১০ টাকার কয়েন রয়েছে। এ গুলির সবগুলিই বৈধ।

Malay Chakraborty: