WhatsApp -র নতুন ফিচার, আপনার অনুমতি ছাড়া অ্যাড করা যাবে না কোনও গ্রুপে। জানুন-

বিজ্ঞাপন

হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জার (ডব্লিউএএম) স্মার্টফোনের জন্য জনপ্রিয় একটি ম্যাসেঞ্জার। বিভিন্ন অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে এই ম্যাসেঞ্জার ব্যবহার করা যায়। শুধু চ্যাটই নয়, এ ম্যাসেঞ্জারের মাধ্যমে ছবি আদান-প্রদান, ভিডিও ও অডিও মিডিয়া বার্তাও আদান-প্রদান করা যায়। ম্যাসেঞ্জারটি অ্যাপলের আইওএস, ব্ল্যাকবেরি, অ্যান্ড্রয়েড, সিমবিয়ান ও উইন্ডোজ ফোনে ব্যবহার করা যায়। ব্যবহারকারীর ফোনে থাকা ফোন নম্বর তালিকা থেকে হোয়াটসঅ্যাপ স্বয়ংক্রিয়ভাবে নম্বর সিংকক্রোনাইজ করে নেয়। ফলে আলাদা করে আইডি যোগ করার প্রয়োজন হয় না।

স্মার্টফোনে বিনা মূল্যে ব্যবহারের উপযোগী ম্যাসেঞ্জারটিতে ব্যক্তিগত হালনাগাদ, ব্যবহারকারী যেখান থেকে চ্যাট করছেন সে এলাকা, গ্রুপ তৈরি, গ্রুপের জন্য আলাদা আইকন তৈরি করা যায়। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছর অ্যাপ্লিকেশনটিতে ভিডিও কল সুবিধা আসবে এবং ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটিতে পৌঁছাবে। ২০০৯ সালে ইয়াহুর সাবেক কর্মী ব্রায়ান অ্যাক্টন ও জান কউম মিলে হোয়াটসঅ্যাপ তৈরি করেন। বর্তমানে এ প্রতিষ্ঠানটিতে ৫৫ জন কর্মী রয়েছেন।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ কেনার সময় ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানান, প্রতিদিন ১০ লাখ মানুষ হোয়াটসঅ্যাপ ডাউনলোড করছেন এবং এই অ্যাপটির ৪৫ কোটি ব্যবহারকারী রয়েছেন।

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার অধিকাংশ ব্যবহারকারী- ই যার জন্য বেশ কিছুদিন ধরেই অপেক্ষা করেছিলেন ৷ আসলে হোয়াটস্যঅ্যাপে বিভিন্ন Group চ্যাটে মানুষকে আগে নিজেদের ইচ্ছেমতো অ্যাড করতে পারতেন Admin রা ।

তবে এখন আর সেটা করতেই পারবেন না ৷ কোনও Admin যদি কোনও Group Create করেন তাহলে যিনি সেই Group এ অ্যাড হবেন এখন সেটা তাঁর ইচ্ছার ওপর নির্ভর করবে ৷

হোয়াটসঅ্যাপে বুধবার এক নতুন ফিচার আনছে ৷ যাতে প্রাইভেসি সেটিং বদলে যাবে ৷ ইউজার নিজেই বেছে নেবেন কোন Group এ তিনি অ্যাড হতে চান কিনা ৷

এই মুহূর্তে ভারতে ২ কোটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ৷ হোয়াটসঅ্যাপ Group এ পরিবার, বন্ধু, সহকর্মীদের কথা চলে।

হোয়াটসঅ্যাপে Group সেটিংয়ের ক্ষেত্রে ব্যবহারকারী ৩ টি অপশন পাবেন কে বা কারা তাঁকে চ্যাট করতে আহ্বান করতে পারবেন ৷ এতে থাকছে নো বডি অর্থাৎ নিজে র খেকে না চাইলে কেউ ই তাঁর সঙ্গে কথা বলতে পারবেন না ৷

এছাড়া ও মাই কনট্যাক্টস ও ইভ্রিওয়ান ও তার পরিচিতের তালিকায় থাকা ব্যক্তিরা আর যে কেউ তাঁকে চ্যাটের অপশন দিতে পারবেন।

বুধবার থেকেই এই সুবিধা ব্যবহার করতে পারবেন৷ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ৷

বিজ্ঞাপন
Sanjib:
বিজ্ঞাপন
বিজ্ঞাপন