প্রেমে পড়লেই নাকি ওজন বেড়ে যায়, সম্প্রতি গবেষণা তো এমনই বলছে

বিজ্ঞাপন

আপনি যদি স্লিম অ্যান্ড ট্রিম থাকতে চান তাহলে এখনই প্রেম-ভালোবাসা থেকে একশো হাত দূরে থাকুন, আমি না এমনটাই বলছে সম্প্রতি একটি সমীক্ষা। অস্ট্রেলিয়ার ‘সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটি’র কিছু গবেষক সম্প্রতি এমনই তথ্য দিয়েছে যে, প্রেমে পড়লেই নাকি ওজন বাড়তে পারে।


দীর্ঘ ১০ বছর ধরে নানা গবেষণা চালিয়ে সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটি’র গবেষকরা এমনটাই জানিয়েছে। মহিলা-পুরুষ মিলিয়ে মোট ১৫০০০ জন অংশগ্রহণকারী ছিল এই গবেষণায়। আর এঁদের মধ্যে যেমন কাপল’রা ছিলেন, তেমনি অনেক সিঙ্গল অংশগ্রহণকারীও ছিলেন। এই গবেষণার মূল আধারই ছিল বিএমআই (বডি মাস ইনডেক্স)

তাঁদের মতে, প্রেমে বা ভালোবাসায় পড়ার পরে ওজন বৃদ্ধি’র বেশ কয়েকটি কারণও রয়েছে। এই গবেষণায় তাঁরা জানিয়েছে যে, পার্টনার পাওয়ার পরেই নাকি অনেকেই নিজের ‘লুক’ সম্পর্কে একটু উদাসীন হয়ে পড়ে। তখন ভালবাসার মানুষটির সঙ্গে বেশিরভাগ সময় কাটে ঘরে বসেই। বাইরে বেরনোর আকর্ষণ অনেকটাই কমে যায়।


তবে পার্টনার যদি একটু অলস বা খেতে ভালবাসে, এমন ক্ষেত্রে কিন্তু তা ‘উদ্বুদ্ধ’ করে অন্য জনকেও। আর সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপার হল, প্রেমে পড়লেই প্রতিটি মানুষই বেশ খুশি থাকে, মনের দিক থেকে বেশ খোস মেজাজে থাকে। ফলে, শরীরে হ্যাপি হরমোনও (অক্সিটোসিন ও ডোপামিন) বেড়ে যায়। আর এই হরমোনের ফলেই খিদে বাড়ে এবং ক্যালোরি-যুক্ত খাবারের প্রতি খুবই আসক্তি বেড়ে যায়। ফলে, প্রেমে পড়লে একটু ওজন বেড়ে যেতেই পারে।

প্রতিবেদনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে। ধন্যবাদ। ।
সূত্র

বিজ্ঞাপন
Sanjib:
বিজ্ঞাপন
বিজ্ঞাপন