এবার চালক ছাড়াই মেট্রো চলবে কলকাতাতে, আসছে নয়া প্রযুক্তি, বাড়বে গতিও!

বিজ্ঞাপন

দ্রুত গতিতেই এগোচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ট্রায়ালও। তবে, এখনও পর্যন্ত ট্রায়াল রানের গতি সর্বোচ্চ 20-22 কিলোমিটার প্রতি ঘণ্টায় সীমাবদ্ধ রাখা হচ্ছে। নতুন এই পদ্ধতি এলেই সেই গতি আরও অনেক বাড়ানো যাবে। তাই এখন বিদেশ থেকে বিশেষ সফ্টওয়্যার আনার চেষ্টা করছে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড।

সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, এই আগস্ট মাসেই নাকি জাপান থেকে চালক ছাড়া ট্রেন চালানোর বিশেষ সফ্টওয়্যার আনা হবে। ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল পরিষেবা শুরু করতে এই সফ্টওয়্যার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বর্তমান বিশ্বের প্রায় সর্বত্রই এখন “ট্রেন কন্ট্রোল ম্যানেজমেন্ট সিস্টেম” নামের এক সফ্টওয়্যার ট্রেন চালনায় জন্য ব্যবহার করা হয়। এর মাধ্যমে কন্ট্রোল রুমে বসেই ট্রেন চলাচল নিয়ন্ত্রণ করা যায়। সূত্রের খবর অনুযায়ী, এই সিস্টেম এলে তবেই ইস্ট-ওয়েস্ট মেট্রো ট্রেনের ট্রায়াল রান নতুন করে আবার শুরু হবে।

‘এয়ার ট্রাফিক কন্ট্রোল’ সিস্টেম যেমন বিমান চলাচল নিয়ন্ত্রণ করে, ঠিক সে রকমই নতুন এই সফ্টওয়্যারের মাধ্যমে ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল চলাচল নিয়ন্ত্রণ করা হবে কন্ট্রোল রুম থেকেই। সর্বোচ্চ প্রতি ঘণ্টায় 80 কিলোমিটার গতিতে ছুটবে মেট্রো।

প্রতিবেদনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে। ধন্যবাদ।।
সূত্র

বিজ্ঞাপন
Jayanta Das:
বিজ্ঞাপন
বিজ্ঞাপন