ফেসবুকে “GOOD MORNING”- পোস্ট দিয়ে গ্রেপ্তার যুবক! পুরোটা পড়লে আপনার হুশ উড়ে যাবে….

বিজ্ঞাপন

সারা রাত স্বপ্ন দেখে। কত ছবি মন আঁকে। এমন সময় স্বপ্নের রাজা। আমার বলে দিল টাটা। মা এসে দিল ডাকি। খুলতে হল দুটি আঁখি। জেগে দেখি নাই রাত। তাই বলি সুপ্রভাত।

আমরা প্রায় সবাই এরকম পোস্ট করি প্রতিনিয়ত।সবাইকে দিন শুরুর আগে শুভেচ্ছা জানাই।এরকম করে থাকলে এবার কিন্তু আপনাকে সাবধান হতে হবে।


সম্প্রতি এরকম এক ঘটনা ঘটেছে।কিছুদিন আগে আমাদের সবার মতই এক প্যালেস্থাইনের ব্যাক্তি “Good Morning” লিখে ফেসবুকে পোস্ট করেছিল।কিন্তু বন্ধুদের শুভেচ্ছা জানাতে গিয়ে সে পড়েছিল মহা বিপদে।এই শুভেচ্ছাবার্তা জানানোর জন্য তার জেল পর্যন্ত হয়েছিল।


কিন্তু কি এমন গুরুঅপরাধ করেছিলেন যে তার জেল হয়েছিল?চলুন জেনে নেওয়া যাক আসল ঘটনা…


সেই ব্যাক্তিটি একটি ছবি পোস্ট করেছিলেন।যাতে দেখা যাচ্ছিল তিনি সামনের একটি ডোজার মেসিনের দিকে ঝুঁকে ছিলেন।সাথে তিনি ক্যাপশান দিয়েছিলেন শুভ সকাল।এখানেই ঘটেছে আসল ঘটনা।

ক্যাপশানটি ছিল স্থানীয় ভাষায়।কিন্তু ফেসবুকে অটোমেটিক ট্রান্সলেটরে সেটির অনুবাদ হয়ে সম্পূর্ণ একটি ভিন্ন অর্থ হয়ে যায় সেই ক্যাপশানের।সেই ক্যাপশানের অর্থ হয় “ওদের আঘাত কর”।


এই পোস্টটি ফেসবুকে হতে না হতেই স্থানীয় পুলিশের চোখে পড়ে।আর সাথে সাথে গ্রেপ্তার হন ওই ব্যাক্তি।যদিও জিজ্ঞাসাবাদের পরেই তাঁকে ছেড়ে দেওয়া হয়।

মূলত ভুল বোঝাবুঝির কারনেই এই ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে।তবে অনুবাদ এত ভুল কি করে হয় তার উত্তর এখনও পাওয়া যায়নি।

বিজ্ঞাপন
Sanjib:
বিজ্ঞাপন
বিজ্ঞাপন