টেকনোলজি

এবার ভারতের জন্য ফ্রী ওয়াই-ফাই পরিষেবা গুগলের! বিস্তারিত জেনে নিন:

বিশ্বের সবথেকে বড় নেটওয়ার্কিং কোম্পানি সিসকো সম্প্রতি গুগলে’র সাথে হাত মিলিয়ে গোটা ভারতে চালু করতে চলেছে ফ্রী ওয়াই ফাই পরিষেবা।

সিসকো গুগলের জি-স্টেশনে’র সাথেও যৌথভাবে ভারতের বিভিন্ন পাবলিক প্লেস, যেমন বাস-স্টপ, হাসপাতাল ও সরকারি সংস্থাগুলিতে হাই কোয়ালিটি’র ওয়াই-ফাই পরিষেবা বিনামূল্যে দেবে। ইতিমধ্যে এই পরিষেবা বেঙ্গালুরু’র ২৫ টি জায়গায় দেওয়াও হয়েছে।

আরও পড়ুন: উড়ন্ত বিমানের মধ্যেই প্রেমিকের মাথায় আস্ত ল্যাপটপ ভাঙলো প্রেমিকা!

কিন্তু, গুগলের তরফ থেকে জানানো হয়েছে যে, আগামী সেপ্টেম্বরে’র মধ্যেই বেঙ্গালুরুর আরও ২০০টি স্থানে, আর আগামী তিন মাসের মধ্যেই সারা ভারতের মোট ৫০০ জায়গায় এই ফ্রী ওয়াই-ফাই পরিষেবা দেওয়া হবে।

সিসকো’র তরফ থেকে জানানো হয়েছে যে, ফ্রী ওয়াই-ফাই পরিষেবা দেওয়ার কারণ, ওই সংস্থাটি মনে করে যে ইন্টারনেট ব্যবহার এই দেশের নাগরিকদের মৌলিক অধিকার হওয়া উচিত।

আরও পড়ুন: কি ভয়াবহ দৃশ্য, প্রাণভয়ে ছুটে পালাচ্ছে পুলিশ আর তাঁরই পিছনে ক্ষিপ্ত জনতা!

সিসকো ইন্ডিয়া অ্যান্ড সার্কের প্রেসিডেন্ট জানিয়েছেন যে, স্লো-স্পিড থেকে হাই-স্পিড ব্যবহারকারী ইউজার’দের মধ্যে বিশ্বাসযোগ্যতাও গড়ে তুলবে। আর এভাবেই ‘ডিজিটাল ভারত’ এর ভবিষ্যতের বিস্তার ঘটাবে।

যদিও প্রায় তিন বছর আগেই গুগল সংস্থা রেলটেল, টেলিকম আর্ম অব ইন্ডিয়ান রেলওয়ে-এর যৌথ পার্টনারশিপ নেয়। ফলে, তারা ভারতের চারশোটি রেলওয়ে ষ্টেশনে একেবারে বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা দিচ্ছে। ২০১৮ এ বিএসএনএলের সাথে গুগল যৌথভাবে প্রায় ৩৮ হাজারের কাছাকাছি বিএসএনএল-হটস্পট সেট করে।

তবে, এ ক্ষেত্রে ওয়াই-ফাই ভাউচার কেনার পরই সবাই ব্যবহার করতে পারবে। আর ভাউচারের দামও খুবই কম, মাত্র ১৯ টাকা থেকে শুরু।
ফলে, এতে এক বিশাল নেটওয়ার্ক ইকোসিস্টেম পরিবর্তন হওয়ার সম্ভাবনাও থাকছে। টেলিকম প্রোভাইডার থেকে হ্যান্ডসেট ম্যানুফ্যাকচারারও এতে লাভবান হবে।

আরও পড়ুন: মুম্বাইয়ে জলবন্দি আস্ত ট্রেন, দীর্ঘ ১৭ ঘণ্টার চেষ্টায় অবশেষে উদ্ধার ১০৫০ জন যাত্রী!

প্রতিবেদনটি ভালো লাগলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে। ধন্যবাদ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *