খুব শীঘ্রই গুগেল এমন একটি অ্যাপ লঞ্চ করেছে যা আপনার বাচ্চাকে পড়াশুনোয় মেধা বাড়াতে সাহায্য করবে

বিজ্ঞাপন

২০১৮ সালে ASAR এর একটি রিপোর্ট অনুযায়ী দেখা গেছে ভারতে ক্লাস ফাইভে পড়ুয়া স্টুডেন্টদের মধ্যে খুব কমই ক্লাস টু এর বই আত্মবিশ্বাসের সাথে পড়তে পেরেছে।পাঠ্য বই পড়ার স্কিল কম থাকার জন্য ভবিষ্যতে উচ্চশিক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে প্রবল ধাক্কা খেতে পারে এবং পরিশেষে এগুলিই একজন স্টুডেন্টের সাম্ভাব্য দক্ষতা সম্বন্ধে বোঝা যেতে পারে।

google

ঠিক সেই কারণেই সম্প্রতি গুগেল একটি অ্যাপ লঞ্চ করেছে, যার নাম “Bolo”।এই আপটির সাহায্য আপনি মূলত আপনার বাচ্চার হিন্দি,ইংরেজী এবং বাংলা পড়ার স্কিল বাড়াতে পারবেন।এই অ্যাপটি সর্বপ্রথম ভারতেই লঞ্চ করা হয়েছে এবং ইন্টারনেটের সাহায্য ছাড়াই যাতে এই অ্যাপটির সুবিধা পাওয়া যায়,ঠিক সেরকভাবেই অ্যাপটিকে বানানো হয়েছে।এই অ্যাপটি খুললে একজন পড়ার সঙ্গীকে পাবেন যার নাম দিয়া।সে আপনাকে উৎসাহ যোগাবে,বোঝাবে এবং আপনার পড়ার দক্ষতাকে বাড়াতে সাহায্য করবে।

একটি সরকারি বিবৃতিতে গুগেল সরাসরি জানিয়ে দিয়েছে যে,এই অ্যাপে বাচ্চাদের কোনো তথ্য সংগ্রহ করা হবেনা এবং এতে কোনপ্রকার বিজ্ঞাপনও থাকবেনা।গুগেল ইন্ডিয়ার প্রোডাক্ট ম্যানেজার নীতিন কাশ্যপ IANS কে দেওয়া একটি ইন্টারভিউতে বলেছেন, ” এই অ্যাপটিতে গুগেল থেকে বাড়তি কিছু পাঠানো হবেনা এবং এমনকি কোনো ভয়েস স্যাম্পলও থাকবেনা এই অ্যাপে।সে আরও জানায় যে,এই অ্যাপটি প্রতিদিন ১০-১৫ মিনিট ব্যবহার করলেই যথেষ্ট।

google

সে এটি জানায় কারণ এই অ্যাপটি শুধুমাত্র অফলাইনেই কাজ করবে।যার ফলে বাচ্চাদের মন পড়াশুনো ছাড়া অন্যদিকে যাবেনা।সে আরও জানায় যে, ” বাচ্চারা ফোন ব্যবহার করবে কিনা আমাদের হাতে নেই,এটি সম্পূর্ণ অভিভাবকদের সিন্ধান্ত যে তারা তাদের বাচ্চাকে ফোন ব্যবহার করতে দেবে কিনা।

গুগেল আরও জানিয়েছে যে, এই অ্যাপটি ASER Centre এর সাহায্য উত্তরপ্রেদেশের প্রায় ২০০টি গ্রামের ৯০০ জন বাচ্চাদের কাছে পৌঁছাবে।

google

গুগেল জানিয়েছে যে এই অ্যাপে সমস্ত শিক্ষাপ্রদান ফ্রি’তে দেওয়া হবে এবং প্রাথমিক তালিকা Storyweaver.org.in থেকে থাকবে থাকবে ৫০টি হিন্দি গল্প ও ৪০টি ইংরেজী গল্প।

google

গুগেল জানিয়েছে যে, ভবিষ্যতে তার আরও গল্প এই অ্যাপে অ্যাড করতে পারে।গুগেলের দেওয়া তথ্য অনুযায়ী এই অ্যাপটির এখন শুধু বেটা ভার্সন বের হয়েছে।এখন এই অ্যাপে পড়ার জন্য থাকবে কইবাল্য,রুম টু রিড,সাজা এবং প্রথমের মতো গল্পগুলি পড়ুয়াদের পড়ার দক্ষতাকে উন্নতি করতে সাহায্য করবে।।Bolo অ্যাপটিকে আপনি গুগেল প্লে স্টোর থেকে নামাতে পারবেন এবং এই অ্যাপটি এন্ড্র‍য়েড কিটক্যাট ও তার উচ্চ ভার্সনে স্মুথলি চলবে।

বিজ্ঞাপন
admin:
বিজ্ঞাপন
বিজ্ঞাপন